Thursday, December 3, 2009

0 সাবধান! বিক্রি হচ্ছে মাটি ভর্তি মোবাইল ফোন সেট০ জামিউল আহসান সিপু

Date: Thursday, December 3, 2009 5:55 AM
Category:
Author: রেজওয়ান
Share:
Responds: 0 Comment

প্রকাশিত হয়েছে দৈনিক ইত্তেফাকে
পনের হাজার টাকার মোবাইল ফোন সেট এখন বিক্রি হচ্ছে মাত্র ১ হাজার টাকায়। নামকরা কোম্পানির মোবাইল সেট কিনে প্রতারণার শিকার হচ্ছেন ক্রেতারা। গুলিস্তানে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামের সামনের ফুটপাতে

নামকরা কোম্পানির ফোন দেখিয়ে মাটি ভর্তি মোবাইল সেট বিক্রি হয়। চোরাই মোবাইল ফোনসেট ভেবে ক্রেতারা তা কিনে দেখে আসলে এগুলো কোন মোবাইল ফোন সেট নয়। প্রতারণার বিষয়টি টের পেতে পেতে প্রতারক চক্র পালিয়ে যায়। প্রতারক চক্রের বেশিরভাগ সদস্যই ফুটপাতের টোকাই শ্রেণীর, যাদের বয়স ১৪ বছর থেকে ২০ বছরের মধ্যে। এক শ্রেণীর প্রতারক চক্র টোকাই দিয়ে এ ধরনের প্রতারণা চালিয়ে আসছে।

মওলানা ভাসানী স্টেডিয়ামের সামনে থেকে গ্রেফতার হওয়া এ চক্রের সদস্যদের মধ্যে জুয়েল জানায়, দেলোয়ার নামে এক ব্যক্তি তাকে একটি নোকিয়া এন-৭১ সেট দিয়ে বলে এটি দেখিয়ে অবিকল একই মডেলের আরেকটি নকল সেট বিক্রি করতে হবে। একটি সেট বিক্রি করলে তাকে ৫শ’ টাকা দেয়া হবে। এভাবে তারা ৩/৪ জন মিলে এ ধরনের সেট বিক্রি করে। প্রকৃত মোবাইল সেট নিয়ে তারা স্টেডিয়ামের সামনের ফুটপাতে দাঁড়িয়ে থাকে। ক্রেতাদের কাছে সে বলে যে, এটা চোরাই মোবাইল ফোন সেট। এ কারণে এর দাম ৩ হাজার টাকা। ক্রেতার সঙ্গে দাম ঠিক হওয়ার পর প্রকৃত সেট দেখে পছন্দ করে। এরপরে ঐ সেট থেকে সিম খুলে নেয়ার কথা বলে সেটটি তারা খুলে ফেলার চেষ্টা করে। এ সময় তাদের দলের অপর সদস্যরা ক্রেতার সঙ্গে কথা বলতে থাকে।

এর মধ্যে পকেটে রাখা নকল সেট বের করে ক্রেতার হাতে দেয়া হয়। যেহেতু ঐ সেট আগে একবার সিম ঢুকিয়ে পরীক্ষা করা হয়েছে, তাই ক্রেতা দ্বিতীয়বার সেটটি পরীক্ষা না করেই টাকা দিয়ে সেট নিয়ে যায়। বাড়িতে গিয়ে সেটে সিমকার্ড ঢুকাতে গিয়ে দেখে এর ভিতর মাটি ছাড়া আর কিছুই নেই।

র‌্যাব-৩ এর মেজর শফিকুর রহমান বলেন, এ ধরনের প্রতারক চক্রের কাছ থেকে মোবাইল সেট কিনতে গিয়ে শতাধিক ব্যক্তি প্রতারিত হয়েছে। তাদের অভিযোগের ভিত্তিতে মওলানা ভাসানী স্টেডিয়াম এলাকায় কয়েক দফায় অভিযান চালিয়ে দেলোয়ার, আলাল উদ্দিন, মনিরুল, সম্রাট, জুয়েল, সোহেল রানা, খোকন, আলামিনসহ এ চক্রের ১৫ জন সদস্যকে গ্রেফতার করা হয়। এদের কাছ থেকে ২৩ টি মাটি ভর্তি মোবাইল ফোন সেট উদ্ধার করা হয়। মাটি ভর্তি মোবাইল ফোনসেট তারা ২ হাজার টাকা থেকে ৩ হাজার টাকায় বিক্রি করে।

র‌্যাবের একটি সূত্র জানায়, মওলানা ভাসানী স্টেডিয়াম এলাকায় এ ধরনের প্রতারক চক্রের একটি শক্তিশালী সিন্ডিকেট রয়েছে। এদের সঙ্গে ফুটপাতের চাঁদাবাজদের সখ্যতা রয়েছে। চাঁদাবাজরা এ ধরনের মোবাইল ফোন সেট বিক্রির জন্য মাসিক বখরা আদায় করে। প্রতারিত ব্যক্তিরা পরবর্তীতে ঐ এলাকায় গিয়ে এর খোঁজ নেয়ার চেষ্টা করলে চাঁদাবাজরা বা চোরাই সিন্ডিকেটের সদস্যরা তাদের হুমকি দেয়। এমনকি তাদেরকে উল্টো পুলিশে ধরিয়ে দেয়ার হুমকি দেয়া হয়।

Artikel Terkait :



Post a Comment